1. admin@jjtv.tv : admin :
June 19, 2021, 12:14 am

সামরিক মহড়া চালিয়ে নিজেদের শক্তিমত্তা দেখালো চীন

Reporter Name
  • Update Time : Wednesday, October 14, 2020
  • 108 Time View

 

তাইওয়ানের সঙ্গে চীনের ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই নিজেদের মূলভূখণ্ডের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলে বিশাল সামরিক মহড়া চালিয়েছে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)।
চীনের মূলভূখণ্ড বিষয়ক মার্কিন বিশ্লেষক জানিয়েছেন, এই মহড়ার মাধ্যমে চীন নিজেদের সামরিক সক্ষমতা প্রদর্শণের পাশাপাশি তাইওয়ানকে মূল ভূখণ্ডের সঙ্গে একত্রীকরণ বিষয়ে নিজেদের দৃঢ় প্রতিজ্ঞার বিষয়টিও প্রকাশ করেছে।

তাইওয়ান প্রণালীর কাছে দীর্ঘ প্রায় একমাস ধরে চালানো এই মহড়ায় চীন বিভিন্ন ড্রোন, যুদ্ধ বিমান, রণতরী ও সাজোয়া যান প্রদর্শণ করেছে যা পিএলএ কর্তৃক দ্বীপটির দখল নেয়ার ক্ষেত্রে ব্যাপক ভূমিকা পালন করবে বলে বিশেষজ্ঞদের ধারণা।

রোববার এক প্রতিবেদনে চীনের সরকারি সংবাদমাধ্যম চায়না সেন্ট্রাল টেলিভিশন (সিসিটিভি) জানিয়েছে, চীনের পূর্ব উপকূল ফুজিয়ান থেকে পশ্চিম উপকূল গুয়াংডং পর্যন্ত চলা এই মহড়ায় পিএলএ’র এভিয়েশন টিম ও স্পেশ্যাল অপারেশন অ্যান্ড ইলেকট্রনিক কাউন্টারমিজারস ইউনিটসহ বেশ কিছু ইউনিট অংশ নেয়।

মহড়ার ভিডিও ফুটেজে বেশকিছু উভচর জাহাজকে বিশেষ সাজোয়া যান, ট্যাঙ্ক, অস্ত্র-গোলাবারুদ ও সেনা সদস্যদের বহন করতে দেখাগেছে।

এছাড়াও স্কাউট ইউনিটকে ড্রোনের মাধ্যমে শত্রুকে আক্রমণ, শত্রুপক্ষের ক্ষেপনাস্ত্র উৎক্ষেণ ও অস্ত্রভাণ্ডার চিহ্নিত করে তা ধ্বংস করে দেয়া, নাবিকবিহীন জাহাজের মাধ্যমে সমুদ্রে থাকা মাইন ও অন্যান্য বাধা শনাক্ত ও ধ্বংস করা, অ্যাটাক হেলিকপ্টারের মাধ্যমে স্বল্প উচ্চতা থেকে ক্ষেপণাস্ত্র ছোঁড়া, স্থলে থাকা সেনা দলকে প্রয়োজনীয় সহায়তা দেয়া ইত্যাদি করতেও দেখাগেছে।

চীনের সামরিক বিশ্লেষক সং ঝংপিং সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস’কে জানিয়েছেন, তাইওয়ানের সঙ্গে বিরোধ চরম পর্যায়ে পৌঁছালে সামরিক পদক্ষেপে নেয়ার ক্ষেত্রে অ্যাম্ফিবিয়াস ল্যান্ডিং চীনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালণ করবে।

তবে এই অ্যাম্ফিবিয়াস ল্যান্ডিং বিশ্বের যেকোনো সেনাবাহিনীর জন্য বেশ চ্যালেঞ্জিং হওয়ায় এই ক্ষেত্রে চীনকে তাদের সক্ষমতা আরো বাড়াতে হবে বলে জানান তিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category