1. admin@jjtv.tv : admin :
July 28, 2021, 4:29 am

গার্লিক পটেটো তৈরির সহজ রেসিপি জেনে নিন

Reporter Name
  • Update Time : Wednesday, October 14, 2020
  • 157 Time View

সাধারণ আলু দিয়েই তৈরি করা যায় অসাধারণ সব খাবার। তবে প্রতিদিন একইভাবে রান্না করে খেলে যেকোনো খাবারে একঘেয়েমি চলে আসে। স্বাদে নতুনত্ব আনতে রান্নায় আনতে হবে বৈচিত্র্য। আজ চলুন জেনে নেয়া যাক ভিন্ন স্বাদের খাবার গার্লিক পটেটো তৈরির রেসিপি-

উপকরণ:
আলু টুকরো করে কাটা- ২ কাপ,রসুন কুচি- ১ চা চামচ,আদা বাটা- ১/২ চা চামচ,রসুন বাটা- ১ চা চামচ,ধনেপাতা কুচি- ২ চা চামচ,পেঁয়াজ কুচি- ১ টেবিল চামচ,ধনিয়া গুঁড়া- ১/২ চা চামচ,জিরা গুঁড়া- ১/২ চা চামচ,পানি ঝরানো টকদই- ১/২ কাপ,টমেটো পিউরি- ২ টেবিল চামচ,লাল মরিচের গুঁড়া- ১ চা চামচ,গরম মসলার গুঁড়া- ১/২ চা চামচ,হলুদ গুঁড়া- ১ চা চামচ,তেজপাতা- ২টি,তেল- ২ চা চামচ,ঘি- ১ টেবিল চামচ,লবণ- স্বাদ অনুযায়ী,কাঁচামরিচ ফালি- ৪টি।

প্রণালি:
চুলায় একটি বড় পাতিল বসিয়ে তাতে পানি গরম করতে দিন। সামান্য লবণ দিয়ে কেটে রাখা আলুগুলো সেদ্ধ করে তুলে রাখুন।

অন্যদিকে তেল গরম করে তাতে তেজপাতা ফোঁড়ন দিয়ে রসুন বাটা ও আদা বাটা দিয়ে দিন। তারপর একে একে লবণ, হলুদ গুঁড়া, মরিচের গুঁড়া, ধনিয়া গুঁড়া ও জিরা গুঁড়া দিয়ে কষিয়ে নিন। সামান্য পানি দিয়ে মসলাগুলো ভুনা করে নিতে হবে।

এবার টমেটো পিউরি ও টকদই দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। আপনি চাইলে পিউরির বদলে টমেটো কুচিও দিতে পারেন। কষানো মসলার মধ্যে আলু দিয়ে দিন এবং নাড়াচাড়া করতে থাকুন। চুলার আঁচ কমিয়ে রান্না করুন, না হলে মসলা পুড়ে যেতে পারে।

এরপর অন্য একটি প্যানে ঘি গরম করে তাতে পেঁয়াজ কুচি, রসুন কুচি ও কাঁচা মরিচ ফালি দিয়ে হালকা করে ভেজে নিন। ভাজা ভাজা হয়ে গেলে এটি আলুর কারিতে ঢেলে দিন। ডাল বা তরকারিতে যেভাবে বাগাড় দেয়, ঠিক সেভাবেই এটি করতে হবে।

এবার এতে গরম মসলার গুঁড়া ও ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে অল্প আচে কিছুক্ষণের জন্য দমে রাখুন। ঘি ও ভাজা রসুন কুচি দেয়ার কারণে খুব সুন্দর একটা গন্ধ চলে আসবে। তৈরি হয়ে গেল গার্লিক পটেটো! এবার গরম গরম ভাত কিংবা পরোটার সাথে পরিবেশন করুন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category